Tuesday, July 16, 2024
দেশ

JNU-তে স্বামী বিবেকানন্দের মূর্তি উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

নয়াদিল্লি: বৃহস্পতিবার সন্ধ্যায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (JNU) স্বামী বিবেকানন্দের মূর্তি উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মূর্তি উন্মোচনের আগে টুইট করে নিজেই জানান নমো। টুইটে তিনি লেখেন, আজ সন্ধ্যা সাড়ে ছটায় জওহরলাল নেহরু ক্যাম্পাসে স্বামী বিবেকানন্দর মূর্তি উন্মোচন করব। অনুষ্ঠানটিতে আমি নিজের চিন্তাও ভাগ করে নেব। সন্ধ্যার এই অনুষ্ঠানটির দিকেই আপাতত তাঁকিয়ে আছি।

জেএনইউ-তে বিবেকানন্দের সাড়ে ১১ ফুট উচু মূর্তি উদ্বোধন করার পর দেশপ্রেমের বার্তা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, স্বামী বিবেকানন্দ অমর হয়ে রয়ে যাবেন। ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে নমো বলেন, এই মূর্তি ছাত্রছাত্রীদের উৎসাহ জোগাবে। আর সেটাই স্বামী বিবেকানন্দ চেয়েছিলেন। প্রধানমন্ত্রী আরও বলেন, এই মূর্তি আমাদের প্রত্যেককে দেশপ্রেম শেখায়, এটাই ছিল স্বামীজির জীবনের প্রধান লক্ষ্য।

নাম না করে বামপন্থীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, দেশহিতের চেয়ে মতাদর্শ কখনই অগ্রাধিকার হতে পারে না। মতাদর্শ রাষ্ট্রের সঙ্গে থাকা উচিৎ। রাষ্ট্রের বিরুদ্ধে নয়। দেশের প্রতি অগাধ সমর্পণ, একাত্মীকরণে অনুপ্রাণিত করবে স্বামীজির এই মূর্তি।

এদিনের জেএনইউ-তে স্বামী বিবেকানন্দের মূর্তি উন্মোচনের অনুষ্ঠানে অংশ নেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। তিনি বলেন, ছাত্র-ছাত্রীরা যারা স্বামী বিবেকানন্দের আদর্শ মেনে চলার শপথ নিয়েছে তাঁরা ভারতকে বিশ্বের দরবারে তুলে ধরবে। এই মূর্তি জেএনইউ-র ইতিহাসে এক নতুন যুগের সূচনা করবে।