Wednesday, July 24, 2024
জীবনযাপন

দুবাইয়ে এবার ‘রোবোকার’

রোবোকপ বা রোবট পুলিশের পর এবার দুবাইয়ের রাস্তায় টহল দেবে স্বয়ংক্রিয় রোবোকার (রোবট গাড়ি)। ২০১৭ সালের শেষ নাগাদ এই বিশেষায়িত রোবট গাড়ি রাস্তায় নামবে বলে আশা করছে দুবাই পুলিশ। এই বিশেষ গাড়ি পুলিশকে অপরাধী শনাক্তকরণ ও ধরতে সহায়তা করবে।

এ গাড়িটির নাম দেয়া হয়েছে ও-আর৩। এটি গাণিতিক ভাষা ব্যবহার করে কাজ করবে। পুলিশ কম্পিউটারের ড্যাসবোর্ড ব্যবহার করে নিয়ন্ত্রণ কক্ষ থেকে রোবট গাড়িটিকে নিয়ন্ত্রণ করতে পারবে। এ গাড়িটিতে থারমাল ইমাজিং ও গাড়ির নিবন্ধন ফলক (লাইসেন্স প্লেট) পাঠযন্ত্র সংযুক্ত করা থাকবে।

দুবাই পুলিশের ভাষ্য মতে,মানব পুলিশের পরিবর্তে এই রোবোকার ব্যবহার করা হবে না। উদ্ধার তৎপরতা আরও উন্নত করতেই মূলত এই সংযোজন।

রোবোকার নির্মাতা প্রতিষ্ঠান ওটিএসএডাব্লিউ এর তথ্য মতে, এটা নিজে নিজেই চার্জ নিতে এবং ঘড়ির সময় ধরে কাজ করতে পারবে। দুবাই পুলিশের প্রধান আবদুল্লাহ খালিফা আল মারির ভাষ্য মতে ‘অভিযানের গতি বাড়াতে রোবটের মতো প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে’।  পুলিশি টহল ছাড়াই দুবাইয়ের রাস্তা নিরাপদ ও শান্তিপূর্ণ রাখতে এ উদ্যোগ। এর আগে জুন মাসে দুবাই বিশ্বের প্রথম রোবট পুলিশ রাস্তায় নামিয়েছে। যার নাম দেয়া হয়েছে ‘রোবোকপ’। তবে তার হাতে কোনো অস্ত্র তুলে দেয়া হয়নি।

মূলত পর্যটকদের আকর্ষণ করতেই এই বিনয়ী রোবোকপকে রাস্তায় নামানো হয়েছে। এটা আপাতত ইংলিশ ও আরবিতে কথা বলতে পারে তবে পুলিশ জানিয়েছে, অচিরেই এটি আরও চারটি ভাষায় কথা বলতে পারবে। ২০৩০ সাল নাগাদ পুলিশ বাহিনীতে ২৫ শতাংশ রোবট যোগ করার পরিকল্পনা রয়েছে দুবাই পুলিশের।