Monday, July 22, 2024
দেশ

কৃষি আইন নিয়ে বিজেপিকে সমর্থন জানাল কংগ্রেসের শরিক দল জেডিএস

নয়াদিল্লি: নয়া কৃষি আইন নিয়ে সরগরম গোটা দেশ। রাজনৈতিক দলগুলিও একটা জোরালো ইস্যু পেল বিজেপি সরকারের বিরুদ্ধে। এর মধ্যেই হঠাৎই কৃষি আইন নিয়ে বিজেপিকে সমর্থন জানাল কংগ্রেসের শরিক দল জেডিএসের নেতা এইচডি কুমারস্বামী (H. D. Kumaraswamy)। তাঁর এই অভিনব ইউ-টার্নে হঠাৎই তোলপাড় কর্ণাটকের রাজনীতি। যা প্রভাব ফেলতে পারে জাতীয় ক্ষেত্রেও।

শুরু থেকেই নয়া কৃষি আইন বাতিলের দাবিতে সোচ্চার কংগ্রেস এবং অ-বিজেপি দলগুলি। সেই মতো কর্ণাটকেও কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে বিজেপি বিরোধিতায় সামিল হয়েছিল জেডিএস। দু’দিন আগেই নয়া কৃষি আইন বাতিলের দাবি জানিয়ে বিজেপির বিরুদ্ধে তোপ দাগেন কুমারস্বামী। তবে সবাইকে অবাক করে দিয়ে হঠাৎই বিজেপিকে সমর্থন জানালেন কুমারস্বামী।

আন্দোলনকারী কৃষকদের ব্যবসায়ী আখ্যা দেন কুমারস্বামী। বিজেপিকে সমর্থন করায় কংগ্রেস-জেডিএস পরস্পর পরস্পরের শত্রু হয়ে দাঁড়িয়েছে। কুমারস্বামীর ইউ-টার্নের পর কংগ্রেস ক্রমাগত কুমারস্বামী এবং জেডিএসের বিরুদ্ধে আক্রমণ শানিয়েছে।

উল্লেখ্য, কৃষি আইন প্রত্যাহারের দাবিতে সোমবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকে বসে কৃষক সংগঠনগুলি। সেখানে আইন সংশোধনের প্রস্তাব দেওয়া হয় কৃষকদের। কিন্তু তাতেও বরফ গলেনি। কোনও সমাধান হয়নি। এর আগেও দফায় দফায় সরকারের সঙ্গে বৈঠক হয়েছে। কৃষক সংগঠনগুলির দাবি, সংশোধন নয়, কৃষি আইন প্রত্যাহার করতে হবে সরকারকে।